পৃথিবীর আকাশে দেখা যাবে দ্বিতীয় চাঁদ । The second moon will be seen in the sky of the earth.

 


বাংলা চলচ্চিত্রের বিখ্যাত গান, ‘আকাশেতে লক্ষ তারা, চাঁদ কিন্তু একটারে’ আমরা সবাই শুনেছি। রাতে আকাশের দিকে তাকালে একটি চাঁদই দেখা যায়, কিন্তু ২৯ সেপ্টেম্বর থেকে পৃথিবীতে নতুন একটি চাঁদ দেখা যাবে বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। এই নতুন চাঁদটি আসলে একটি ছোট গ্রহাণু, যার নাম ‘২০২৪ পিটি৫’। এটি ২৯ সেপ্টেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত দেখা যাবে, তবে খালি চোখে নয়; এটি দেখার জন্য কমপক্ষে ৩০ ইঞ্চি ব্যাসের শক্তিশালী টেলিস্কোপ প্রয়োজন হবে।

জ্যোতির্বিজ্ঞানীদের তথ্যমতে, এই নতুন চাঁদটি অর্জুন গ্রহাণু বেল্টের অন্তর্গত এবং এটি পৃথিবী থেকে প্রায় ৯ কোটি ৩০ লাখ মাইল দূরে অবস্থিত। এটি সূর্যকে প্রদক্ষিণ করতে করতে পৃথিবীর দিকে চলে আসবে এবং পরে আবার অর্জুন গ্রহাণু বেল্টে ফিরে যাবে। নতুন চাঁদটির বিষয়ে জ্যোতির্বিজ্ঞানী কার্লোস মার্কোস জানান, এটি পৃথিবী থেকে সর্বনিম্ন ২৮ লাখ মাইল দূরত্বে আসতে পারে। এই অবস্থায় ভূকেন্দ্রিক শক্তি দুর্বল হয়ে গ্রহাণুটি অস্থায়ীভাবে পৃথিবীর চাঁদে পরিণত হতে পারে, যদিও এটি পৃথিবীর চারপাশে সম্পূর্ণ কক্ষপথ তৈরি করবে না। এটি মূলত জানালায় উঁকি দেওয়ার মতো করে চলে যাবে।

নতুন এই ক্ষুদ্র চাঁদকে জ্যোতির্বিজ্ঞানীরা ‘মিনি-মুন ইভেন্ট’ হিসেবে আখ্যায়িত করেছেন। তাঁদের মতে, স্বল্প সময়ের জন্য এ ধরনের গ্রহাণু পৃথিবীকে আবর্তন করতে পারে এবং এর জন্য প্রায় ২৮ লাখ মাইলের কাছাকাছি আসতে হবে। এ অবস্থায় বস্তুটি অস্থায়ীভাবে পৃথিবীর আকর্ষণে আবদ্ধ হয়ে যায়।

সূত্র: স্পেস ডটকম, ফোর্বস ডটকম

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url