লেখা প্রকাশ করে আয়ের সুযোগ দিচ্ছে দেশি ওয়েবসাইট । Desi website offers an opportunity to earn by publishing articles

 

ফেসবুক এবং বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ও ব্লগ সাইটে অনেকেই নিজেদের লেখা গল্প, উপন্যাস, প্রবন্ধ, ছোটগল্প ও কবিতা প্রকাশ করেন। যদিও এসব লেখার পাঠক আছে, লেখকরা সাধারণত আর্থিকভাবে লাভবান হন না। এই সমস্যার সমাধান দিতে যাত্রা শুরু করেছে দেশি লেখক ও পাঠকদের জন্য অনলাইন মার্কেটপ্লেস ‘ফিকশন ফ্যাক্টরি’। ওয়েবসাইটটিতে নিবন্ধন করে যেকোনো ব্যক্তি সহজেই নিজের লেখা প্রকাশ করতে পারবেন। পাঠকেরা নির্দিষ্ট পরিমাণ অর্থের বিনিময়ে এসব লেখা পড়তে পারবেন, ফলে লেখকেরা তাদের পাঠকের সংখ্যা অনুযায়ী ঘরে বসেই আয় করতে পারবেন।

ফিকশন ফ্যাক্টরির প্রতিষ্ঠাতা শোয়েব সর্বনাম এবং আশিক উস সালেহীন। আজ রোববার প্রথম আলোকে শোয়েব সর্বনাম জানান, ফিকশন ফ্যাক্টরি মূলত লেখক ও পাঠকদের জন্য একটি স্মার্ট মার্কেটপ্লেস। ‘সাহিত্যযাপন আনন্দের হোক’ এই ধারণা নিয়ে গত ১ মে থেকে ওয়েবসাইটটি পরীক্ষামূলকভাবে চালু হয়েছে। লেখকরা নিজেদের নতুন বা পুরনো লেখা প্রকাশ করতে পারেন, এবং তারা সর্বনিম্ন ১০ টাকা থেকে সর্বোচ্চ ৫০০ টাকা পর্যন্ত মূল্য ধার্য করতে পারেন। চাইলে বিনা মূল্যে পড়ার উপযোগী লেখা প্রকাশের সুযোগও রয়েছে।

নিবন্ধন করে যেকোনো সময় লেখকরা নিজেদের লেখা প্রকাশ করতে পারেন। ফিকশন ফ্যাক্টরির মাধ্যমে লেখকরা তাদের আয় থেকে ৬০ শতাংশ পর্যন্ত পেয়ে থাকেন। এই আয় সরাসরি লেখকদের ব্যাংক বা মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের অ্যাকাউন্টে পাঠানো হয়, ফলে সহজেই টাকা তুলতে পারেন।

ওয়েবসাইটে প্রকাশিত সব লেখার মেধাস্বত্ব লেখকের কাছেই থাকে, তাই লেখকের অনুমতি ছাড়া কেউ সেগুলো ব্যবহার করতে পারে না। এছাড়াও, লেখকরা নিজেদের লেখা অন্য ওয়েবসাইটে প্রকাশ কিংবা বই আকারে প্রকাশ করতে পারেন। তারা চাইলে নতুন ও পুরনো সব লেখা ডিজিটালি সংরক্ষণ করতে পারেন।

পাঠকদের জন্যও ওয়েবসাইটটিতে নিবন্ধন করতে হয়। মোবাইল আর্থিক লেনদেন সেবার মাধ্যমে লেখার মূল্য পরিশোধের সুবিধা থাকায় পাঠকেরা সহজেই পছন্দের লেখা পড়তে পারেন। একবার কোনো লেখার মূল্য পরিশোধ করা হলে, সেই লেখা পাঠকের ড্যাশবোর্ডে জমা থাকে, ফলে পরবর্তী সময়ে যেকোনো সময় পাঠকেরা কেনা লেখা পড়ার সুযোগ পান। ইতিমধ্যে দেড় হাজারের বেশি লেখক প্রায় ১,৭০০ লেখা প্রকাশ করেছেন এই ওয়েবসাইটে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url