ফেসবুক ও গুগল অ্যাকাউন্ট দিয়ে অন্য ওয়েবসাইটে লগইন করা কি নিরাপদ ।

 

ফেসবুক বা গুগল অ্যাকাউন্ট ব্যবহার করে বিভিন্ন ওয়েবসাইট বা অ্যাপে সরাসরি লগইন করা যায়। এভাবে আলাদা করে অ্যাকাউন্ট ও পাসওয়ার্ড লিখতে হয় না, যা অনেকের জন্য সুবিধাজনক। অনেকেই আলাদা ই-মেইল বা পাসওয়ার্ডের ঝামেলা এড়াতে ফেসবুক ও গুগল অ্যাকাউন্ট দিয়ে অন্য সাইটে লগইন করেন। যদিও এই সিঙ্গেল সাইন ইন বা এসএসও পদ্ধতি জনপ্রিয়, তবে এটি কতটা নিরাপদ, তা নিয়ে সন্দেহ রয়েছে।

এসএসও পদ্ধতির কাজের প্রক্রিয়া

এসএসও পদ্ধতিতে সাধারণত গুগল ও ফেসবুক অ্যাকাউন্টের তথ্য ব্যবহৃত হয়। লগইন করার সময় প্রাথমিক অ্যাকাউন্ট থেকে ব্যবহারকারীর নাম, ই-মেইল ঠিকানা, ছবি এবং কখনো কখনো ফোন নম্বর, জন্মদিন ও অবস্থানের তথ্য সংগ্রহ করা হয়। এর ফলে, এসএসও ব্যবহারের সময় ব্যবহারকারী জানেন না যে অন্য সাইটগুলো কোন তথ্য সংগ্রহ করছে। এর সাথে, ফেসবুক ও গুগল থেকে পাওয়া তথ্য ব্যবহার করে বিভিন্ন বিজ্ঞাপনও দেখানো হয়।

ব্যক্তিগত তথ্যের বিক্রি ও সাইবার হামলার ঝুঁকি

এসএসও পদ্ধতি ব্যবহার করে ওয়েবসাইট বা অ্যাপগুলো ব্যবহারকারীদের ফেসবুক ও গুগল অ্যাকাউন্টের ব্যক্তিগত তথ্য গোপনে সংগ্রহ করে বিক্রি করতে পারে। এসব তথ্য ব্যবহার করে সাইবার হামলার সম্ভাবনাও থাকে। যদি সাইবার অপরাধীরা একটি অ্যাকাউন্টের দখল নিতে পারে, তবে তারা খুব সহজেই ব্যবহারকারীর অন্যান্য অ্যাকাউন্টগুলোও হ্যাক করতে পারে। ফলে, যদিও এসএসও পদ্ধতি ব্যবহার করে অনলাইন সেবায় প্রবেশ করা সহজ, তবে এটি ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা লঙ্ঘন ও সাইবার নিরাপত্তার জন্য একটি গুরুতর ঝুঁকি তৈরি করে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url