কৃত্রিম বুদ্ধিমত্তা প্রতিষ্ঠানে ‘টার্মিনেটর’ নির্মাতা জেমস ক্যামেরন । James Cameron at Artificial Intelligence Institute

 

১৯৮৪ সালে মুক্তি পাওয়া ‘দ্য টার্মিনেটর’ সিনেমা অনেকের কাছে পরিচিত। জেমস ক্যামেরনের চিত্রনাট্য ও পরিচালনায় এই সিনেমায় কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির স্কাইনেট নামক একটি কাল্পনিক এআই দেখা যায়, যা মানবজাতির অস্তিত্বকে হুমকির মুখে ফেলেছিল। এবার সেই কাল্পনিক এআইয়ের স্রষ্টা জেমস ক্যামেরন বাস্তবে এআই প্রযুক্তিনির্ভর প্রতিষ্ঠান ‘স্ট্যাবিলিটিএআই’-এর পরিচালনা পর্ষদে যোগ দিয়েছেন।

ক্যামেরন কৃত্রিম বুদ্ধিমত্তাকে আরও জটিল কাজে ব্যবহারের জন্য কাজ করবেন এবং কম্পিউটার জেনারেটেড ইমেজ (সিজিআই) কার্যকর করার দিকেও নজর দেবেন। তিনি বলেছেন, “আমি আমার কর্মজীবন উদীয়মান প্রযুক্তির সন্ধানে কাটিয়েছি এবং অসম্ভবকে সম্ভব করতে অবিশ্বাস্য গল্প বলার চেষ্টা করেছি। তিন দশকের বেশি আগে আমি সিজিআই নিয়ে কাজ শুরু করি এবং এখন জেনারেটিভ এআই ও সিজিআই ইমেজ নতুন রূপে এগিয়ে চলেছে।”

জেমস ক্যামেরন বিশেষ ইফেক্ট ব্যবহারের জন্য পরিচিত। তাঁর ‘অ্যাভাটার’ সিনেমা সর্বকালের সর্বোচ্চ আয়ের চলচ্চিত্রের একটি। ২০২২ সালে মুক্তি পাওয়া ‘অ্যাভাটার’ সিক্যুয়েল ‘দ্য ওয়ে অব ওয়াটার’-এ তিনি বিশেষ দৃশ্য তৈরিতে এআই ব্যবহার করেছিলেন।

স্ট্যাবিলিটিএআই মূলত স্ট্যাবল ডিফিউশনের জন্য পরিচিত, যা ব্যবহারকারীর টেক্সট প্রম্পটের ভিত্তিতে ছবি তৈরি করতে সক্ষম। স্ট্যাবল ভিডিও ডিফিউশনের মাধ্যমে ভিডিও তৈরির ক্ষেত্রেও সুবিধা প্রদান করছে স্ট্যাবিলিটিএআই। এই প্রযুক্তির আরও উন্নয়নের জন্য ক্যামেরন কাজ করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url