গুগল প্লে স্টোরের মাধ্যমে ছড়াচ্ছে ম্যালওয়্যার । Malware is spreading through the Google Play Store

 

গুগলের নিরাপত্তাব্যবস্থা এড়িয়ে প্লে স্টোরের মাধ্যমে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের স্মার্টফোনে ছড়িয়ে পড়ছে ‘নেক্রো’ ম্যালওয়্যার। সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ক্যাসপারস্কি জানিয়েছে, প্লে স্টোরে দুটি অ্যাপে নেক্রো ম্যালওয়্যারের উপস্থিতি পাওয়া গেছে, যেগুলো ইতিমধ্যে ১ কোটি ১০ লাখেরও বেশি বার ডাউনলোড হয়েছে। মডিফায়েড সংস্করণের মাধ্যমে ট্রোজান ধাঁচের এই ম্যালওয়্যার ব্যবহারকারীদের স্মার্টফোনে প্রবেশ করছে।

ক্যাসপারস্কির তথ্য অনুযায়ী, ছবি সম্পাদনা ও বিউটিফিকেশন অ্যাপ ‘উইটা ক্যামেরা’ এবং ‘ম্যাক্স ব্রাউজার’ অ্যাপে নেক্রো ম্যালওয়্যারের অস্তিত্ব পাওয়া গেছে। উইটা ক্যামেরা অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে এক কোটিরও বেশি বার ডাউনলোড হয়েছে, ফলে এক কোটি স্মার্টফোনে এই ম্যালওয়্যার থাকতে পারে। অন্যদিকে, ম্যাক্স ব্রাউজারটি ১০ লাখের বেশি বার ডাউনলোড হয়েছে, এবং এতে এখনও ম্যালওয়্যার বিদ্যমান।

ক্যাসপারস্কি আরও জানিয়েছে, প্লে স্টোর ছাড়াও জনপ্রিয় বিভিন্ন অ্যাপের মডিফায়েড সংস্করণ থেকেও নেক্রো ম্যালওয়্যার ছড়িয়ে পড়ছে। এসব মডিফায়েড অ্যাপের মধ্যে রয়েছে জিবি হোয়াটসঅ্যাপ, এফএম হোয়াটসঅ্যাপ এবং স্পটিফাই প্লাস। পাশাপাশি, স্ট্যাম্বল গাইজ, কার পার্কিং মাল্টিপ্লেয়ার এবং মেলন স্যান্ডবক্সের মতো জনপ্রিয় গেমের মডিফায়েড সংস্করণেও নেক্রো ম্যালওয়্যার প্রবাহিত হচ্ছে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url