পাথুরে গ্রহের সন্ধান পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা । Astronomers have discovered a rocky planet

 

আমাদের সৌরজগৎ থেকে প্রায় ৪,২০০ আলোকবর্ষ দূরে মিল্কিওয়ে গ্যালাক্সির কেন্দ্রে একটি ভিন্ন ধরনের পাথুরে গ্রহের সন্ধান পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। এই গ্রহটির ভর পৃথিবীর তুলনায় প্রায় ১.৯ গুণ বেশি এবং এটি একটি সাদা বামন নক্ষত্রকে প্রদক্ষিণ করছে। জ্যোতির্বিজ্ঞানীদের মতে, এই গ্রহটি ভবিষ্যতে পৃথিবীর কেমন পরিবর্তন ঘটতে পারে, সে সম্পর্কে ধারণা দিতে পারে।

তথ্য অনুযায়ী, সূর্য যখন তার জীবনের শেষের দিকে পৌঁছাবে, তখন এটি পৃথিবীকে পুরোপুরি গ্রাস করবে। যদি তখনও পৃথিবী টিকে থাকে, তাহলে এটি মহাশূন্যে একটি ঠান্ডা ও নির্জন পাথুরে গ্রহে পরিণত হয়ে সাদা বামন নক্ষত্রকে প্রদক্ষিণ করতে থাকবে। এই কারণে, সূর্যের মৃত্যুর পর পৃথিবীর ভবিষ্যৎ জানার জন্য নতুন এই গ্রহের তথ্য সংগ্রহ করা হচ্ছে।

জ্যোতির্বিজ্ঞানীদের ধারণা, নতুন উদ্ভাবিত পাথুরে গ্রহটি সম্ভবত একটি নির্দিষ্ট দূরত্বে, বাসযোগ্য অঞ্চলে অবস্থান করছিল। অর্থাৎ, এটি খুব গরম বা খুব ঠান্ডা নয়, এমন এক পরিবেশে ছিল। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানী কেমিং ঝাং বলেন, “গ্রহটি বর্তমানে একটি হিমায়িত পৃথিবীর মতো। আমাদের সূর্য ভবিষ্যতে এমন একটি সাদা বামনে পরিণত হবে।” অন্যদিকে, জ্যোতির্বিজ্ঞানী জেসিকা লু উল্লেখ করেন, “সূর্য জীবনের শেষ দিকে বিশাল আকার ধারণ করবে, যা লাল দৈত্য বলে পরিচিত। সূর্যের বাইরের স্তর ধীরে ধীরে খসে পড়বে, এবং এর ভর কমার সাথে সাথে সৌরজগতের সকল গ্রহের কক্ষপথ প্রসারিত হবে। একসময় সূর্য বাইরের সমস্ত স্তর হারিয়ে সাদা বামনে পরিণত হবে।” অনেক বিজ্ঞানী মনে করেন, সূর্যের বয়স বাড়ার সাথে সাথে সৌরজগতের বাসযোগ্য অঞ্চল বাইরের দিকে চলে যাবে, যার ফলে সূর্য লাল দৈত্যে পরিণত হলে পৃথিবী, শুক্র ও মঙ্গলগ্রহ ধ্বংস হয়ে যাবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url