নুহ (আ.) নবীর অবাধ্য ছেলের কাহিনি । The story of the disobedient son of Hazrat Nuh (as).

 

হজরত নুহ (আ.)-এর একজন অবাধ্য পুত্র ছিলেন, যিনি ইসলাম গ্রহণ করেননি। হজরত নুহ (আ.) তাঁকে বারবার দাওয়াত দিয়েছেন, কিন্তু তিনি তা গ্রহণ করেননি।

মহাপ্লাবন শুরু হওয়ার আগে হজরত নুহ (আ.) তাঁর পুত্রকে ডাকলেন। পবিত্র কোরআনে উল্লেখ আছে, ‘পাহাড়প্রমাণ ঢেউয়ের মাঝে তাঁদের নিয়ে বয়ে চলল। নুহ তাঁর পুত্রকে ডেকে বললেন, হে আমার পুত্র! আমাদের সঙ্গে ওঠো, এবং অবিশ্বাসীদের সঙ্গে থেকো না।’ (সুরা হুদ, আয়াত: ৪২)

নুহ (আ.)-এর পুত্র যুক্তি দিলেন, “আমি যদি পাহাড়ে গিয়ে উঠি, তাহলে তো পানি সেখানে পৌঁছাতে পারবে না।”

মহাপ্লাবন শুরু হলে পানি পাহাড়ের চূড়ায় গিয়ে পৌঁছাল। নুহ (আ.)-এর পুত্র ওই পানিতে ডুবে মারা গেলেন। তিনি আল্লাহর অবাধ্য ছিলেন এবং আল্লাহর আজাবের ব্যাপারে যুক্তি দাঁড় করিয়েছিলেন। যখন নুহ (আ.) তাঁর পুত্রকে পানিতে ডুবতে দেখলেন, তিনি আল্লাহর কাছে প্রশ্ন করলেন, ‘হে আমার প্রতিপালক! আমার পুত্র তো আমার পরিবারের একজন, আর তোমার প্রতিশ্রুতি সত্য; তুমি তো শ্রেষ্ঠ বিচারক।’ (সুরা হুদ, আয়াত: ৪৫)

আল্লাহ জবাব দিলেন, ‘হে নুহ! সে তোমার পরিবারের কেউ নয়। সে অসৎ কর্মপরায়ণ। সুতরাং যে বিষয়ের তোমার কোনো জ্ঞান নেই, সে বিষয়ে আমাকে অনুরোধ কোরো না। আমি তোমাকে উপদেশ দিচ্ছি, তুমি যেন অজ্ঞদের অন্তর্ভুক্ত না হও।’ (সুরা হুদ, আয়াত: ৪৬)

নুহ (আ.) আল্লাহর কাছে দোয়া করে বললেন, ‘হে আমার প্রতিপালক! যে বিষয়ে আমার জ্ঞান নেই, সে বিষয়ে যাতে তোমাকে অনুরোধ না করি, এ জন্য আমি তোমার শরণ নিচ্ছি। তুমি যদি আমাকে ক্ষমা না করো ও দয়া না করো, আমি ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত হব।’ (সুরা হুদ, আয়াত: ৪৭)

নবী নুহ (আ.) মনে করেছিলেন যে রক্তসম্পর্কীয় ব্যক্তি পরিবারের অন্তর্ভুক্ত হয়। কিন্তু আল্লাহ জানিয়ে দিলেন যে সম্পর্কের মাপকাঠি ইমান। একজন মুমিনের কাছে অপর মুমিন তাঁর পরিবারের মতোই আপন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url