সবুজ হয়ে উঠছে সাহারা মরুভূমি বিস্তারিত । Sahara desert turning green detail.

 

আফ্রিকার বিশাল সাহারা মরুভূমির নাম শুনলেই মরুভূমির vastness এর কথা মনে পড়ে। পৃথিবীর অন্যতম শুষ্কতম অঞ্চল হিসেবে পরিচিত সাহারা মরুভূমির কিছু অংশ ধীরে ধীরে সবুজ হয়ে উঠছে, বলছেন বিজ্ঞানীরা। ভারী বৃষ্টির ফলে সাহারা মরুভূমির বিভিন্ন এলাকায় গাছপালার ব্যাপক বৃদ্ধি ঘটেছে। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার স্যাটেলাইটের ছবি বিশ্লেষণ করে এতে সবুজ গাছের অস্তিত্ব পাওয়া গেছে।

৭ ও ৮ সেপ্টেম্বর ঘূর্ণিঝড়ের কারণে উত্তর-পশ্চিম আফ্রিকার একটি বৃহৎ অংশে প্রচুর বৃষ্টি হয়েছে। এর ফলে সাহারা মরুভূমির বিভিন্ন স্থানে নতুন উদ্ভিদ জন্মেছে, ফলে মরক্কো, আলজেরিয়া, তিউনিসিয়া ও লিবিয়ার শুষ্ক এলাকা সবুজ হয়ে উঠছে।

যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া ক্লাইমেট স্কুলের জলবায়ু গবেষক সিলভিয়া ত্রজাস্কা জানিয়েছেন, এখানে নদীর তলদেশে থাকা ঝোপঝাড় ও সাধারণ গাছও অন্তর্ভুক্ত রয়েছে। গবেষণায় দেখা গেছে, বৃষ্টির কারণে সাহারা মরুভূমির বিভিন্ন অঞ্চলে গাছ দ্রুত বেড়ে ওঠে।

উডস হোল ওশানোগ্রাফিক ইনস্টিটিউশনের সভাপতি পিটার ডি মেনোকাল জানিয়েছেন, আফ্রিকার এই অঞ্চলে যখন ভারী বৃষ্টি হয়, তখন উদ্ভিদ দ্রুত বৃদ্ধি পায় এবং তাদের উপস্থিতি সহজে লক্ষণীয় হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url