ইয়া জালালি ওয়াল ইকরামের ফজিলত The virtues of Ya Jalali Wal Ikram

 


ইয়া জাল জালালি ওয়াল ইকরাম’ এর গুরুত্ব

‘ইয়া জাল জালালি ওয়াল ইকরাম’ হল আল্লাহর গুণবাচক নামগুলোর মধ্যে একটি, যা মহান আল্লাহর শ্রেষ্ঠত্ব ও সম্মানের প্রতীক। এই নামটি ইসলামের বিভিন্ন হাদিসে উল্লেখিত হয়েছে, যেখানে নবীজি (সা.) এই নামের প্রতি গুরুত্বারোপ করেছেন।

নামের অর্থ

  • জালাল: মর্যাদাবান
  • ইকরাম: সম্মানিত

নামের ব্যবহার

নবীজি (সা.) নামাজের পরে এই নাম উচ্চারণ করতেন, যা নির্দেশ করে যে, আল্লাহর প্রতি সম্মান ও মহিমা প্রকাশের জন্য এই নামের জিকির অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আল্লাহর ৯৯টি নাম

‘ইয়া জাল জালালি ওয়াল ইকরাম’ আল্লাহর ৯৯টি গুণবাচক নামের মধ্যে একটি এবং এটি ইসমে আজম— অর্থাৎ এমন একটি নাম যা দ্বারা আল্লাহর কাছে দোয়া করলে সাড়া দেওয়ার প্রতিশ্রুতি রয়েছে।

কোরআন ও হাদিসের উল্লেখ

এই নামটি কোরআনে দুবার এসেছে (সুরা আর রহমান), এবং নবীজি (সা.) বলেছেন যে, যিনি এই নামে দোয়া করবেন, আল্লাহ তাঁর দোয়া কবুল করবেন।

জিকিরের তাগিদ

আল্লাহ বান্দাদের জন্য নিয়মিত জিকির করার নির্দেশ দিয়েছেন, যা আমাদের মনে আল্লাহর স্মৃতি রক্ষা করে এবং জীবনকে শান্তি ও সাফল্যে পরিপূর্ণ করে।

উপসংহার

‘ইয়া জাল জালালি ওয়াল ইকরাম’ নামের মাধ্যমে আমরা আল্লাহর মহিমা ও ক্ষমতার স্মরণ করি। এই নামের জিকির আমাদের জীবনকে আলোকিত করে এবং দোয়ার মাধ্যমে আল্লাহর নিকটবর্তী করে। এর ফলে আমাদের দুনিয়া ও পরকালের সব কাজ সুন্দরভাবে সম্পন্ন হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url