চশমা ছাড়াই দৃষ্টিশক্তি বৃদ্ধির ড্রপ আসছে বাজারে

 

দীর্ঘ দুই বছরের অপেক্ষার পর ভারতে একটি নতুন চোখের ড্রপ অনুমোদিত হয়েছে, যা চশমার প্রয়োজনীয়তা কমাতে সহায়ক হবে বলে দাবি করেছে প্রস্তুতকারী প্রতিষ্ঠান। এই ড্রপটির নাম PresVu, যা মুম্বাইয়ের এন্টোড ফার্মাসিউটিক্যালস কোম্পানি বাজারে এনেছে। PresVu ড্রপটি পাইলোকারপাইন ব্যবহার করে তৈরি করা হয়েছে, যা চোখের মণির আকার কমিয়ে প্রেসবায়োপিয়ার চিকিৎসা করে, ফলে কাছের বস্তু দেখা সহজ হয়। প্রেসবায়োপিয়া হল বয়সজনিত একটি সমস্যা, যা নিকট দৃষ্টি শক্তি কমিয়ে দেয়।

এন্টোড ফার্মাসিউটিক্যালসের সিইও নিখিল কে মাসুরকার জানান, "ড্রপটি চোখে দেওয়ার ১৫ মিনিটের মধ্যে কাজ শুরু করে এবং এর প্রভাব ছয় ঘণ্টা পর্যন্ত স্থায়ী হয়। যদি প্রথম ড্রপের তিন থেকে ছয় ঘণ্টার মধ্যে দ্বিতীয় ড্রপ ব্যবহার করা হয়, তবে প্রভাব আরও দীর্ঘস্থায়ী হতে পারে।"

তিনি আরও বলেন, "চশমা, কন্টাক্ট লেন্স বা অস্ত্রোপচার ছাড়া প্রেসবায়োপিয়া চিকিৎসার জন্য আগে কোনও ঔষধ-ভিত্তিক সমাধান ছিল না।"

PresVu ড্রপটি অক্টোবরের প্রথম সপ্তাহ থেকে ফার্মেসিতে পাওয়া যাবে এবং এর দাম হবে ৩৫০ রুপি। এটি ৪০ থেকে ৫৫ বছর বয়সী লোকেদের হালকা থেকে মাঝারি প্রেসবায়োপিয়ার চিকিৎসার জন্য প্রেস্ক্রাইব করা হবে।

মাসুরকার উল্লেখ করেছেন যে এটি ভারতীয়দের চোখের জন্য বিশেষভাবে কাস্টমাইজ করা হয়েছে এবং বিদেশে থাকা একই ধরনের ঔষধগুলোর সঙ্গে এর কিছু পার্থক্য রয়েছে। এটি কেবল বৈধ মেডিকেল প্র্যাকটিশনারদের প্রেসক্রিপশনের মাধ্যমে পাওয়া যাবে।

কোম্পানিটি ২০২২ সালে এই ড্রপটির অনুমোদনের জন্য আবেদন করেছিল এবং ভারতের ২৭৪ জন রোগীর ওপর তৃতীয় ধাপের ক্লিনিকাল ট্রায়ালে এটি পরীক্ষা করা হয়। ৮২ শতাংশ রোগীর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। কিছু রোগী চোখের জ্বালা, লালভাব, দৃষ্টি ঝাপসা এবং মাথাব্যথার মতো ক্ষণস্থায়ী সমস্যা অনুভব করেছেন, তবে সেগুলো কয়েকদিনের মধ্যেই দূর হয়ে গেছে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url