পৃথিবী থেকে দূরে সরে যাচ্ছে চাঁদ, এক দিন হবে ২৫ ঘণ্টায় জেনে নিন ।

 

ঘড়ির কাঁটায় ২৪ ঘণ্টাকে এক দিন হিসেবে ধরা হলেও, চাঁদের ক্রমাগত দূরে সরে যাওয়ার ফলে পৃথিবীর ঘূর্ণনগতি কমে যাচ্ছে, যা দিনের সময়কে ধীরে ধীরে বাড়িয়ে দিচ্ছে। নতুন গবেষণায় দেখা গেছে, চাঁদের মাধ্যাকর্ষণ প্রভাবের কারণে পৃথিবীর ঘূর্ণন ধীর হয়ে আসছে, তবে এই পরিবর্তন এতটাই সূক্ষ্ম যে সাধারণভাবে তা বোঝা যায় না। দিনের সময় বাড়ার এই হার সেকেন্ডের ভগ্নাংশের মতো ছোট হলেও, ভবিষ্যতে দিন ২৫ ঘণ্টা পর্যন্ত দীর্ঘ হতে পারে।

যুক্তরাষ্ট্রের উইসকনসিন-ম্যাডিসন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী স্টিফেন মেয়ার্সের মতে, চাঁদ প্রতি বছর প্রায় ৩.৮ সেন্টিমিটার করে পৃথিবী থেকে দূরে সরে যাচ্ছে। এই কারণে পৃথিবীর ঘূর্ণন ধীরে ধীরে কমে আসছে, এবং একসময় এমন হবে যখন চাঁদ একটি স্থিতিশীল দূরত্বে পৌঁছে যাবে। তখন শুধু পৃথিবীর একদিক থেকেই চাঁদ দেখা যাবে।

বর্তমানে চাঁদ পৃথিবী থেকে প্রায় ৩,৮৪,৪০০ কিলোমিটার দূরে অবস্থান করছে, এবং এর ধীরে ধীরে সরে যাওয়ার ফলে পৃথিবীতে বিভিন্ন পরিবর্তন ঘটছে। ১৪০ কোটি বছর আগে চাঁদ পৃথিবীর অনেক কাছাকাছি থাকায় পৃথিবীতে একদিন ছিল ১৮ ঘণ্টার। এখন চাঁদের দূরে সরে যাওয়ার ফলে পৃথিবীর ঘূর্ণন ধীর হয়ে যাচ্ছে, যা ভবিষ্যতে দিনের দৈর্ঘ্য আরও বাড়াবে।

এভাবে চাঁদের মাধ্যাকর্ষণ প্রভাব পৃথিবীর মহাসাগরে জোয়ার-ভাটা সৃষ্টি করে, যা পৃথিবীর ঘূর্ণনকে প্রভাবিত করে এবং দিনের সময় ধীরে ধীরে বাড়তে থাকে। তবে এই পরিবর্তন লক্ষ করতে কোটি কোটি বছর সময় লাগবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url