কোরআনে মা-বাবার জন্য সন্তানকে আল্লাহ একটা দোয়া শিখিয়ে দিয়েছেন

 


মা-বাবার প্রতি সদ্ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ। রাসুলুল্লাহ (সা.)-এর কাছে এক ব্যক্তি জানতে চাইলেন, "আমার কাছ থেকে সবচেয়ে বেশি ভালো আচরণ পাওয়ার অধিকার কার?" নবী (সা.) উত্তর দিলেন, "তোমার মায়ের।" এটি তিনবার বলার পর তিনি আরও বললেন, "তোমার বাবার।" (বুখারি, হাদিস: ২,২২৭)

আল্লাহ কোরআনে সন্তানদের জন্য একটি বিশেষ দোয়া শিক্ষা দিয়েছেন:
“رَبِّ ارْحَمْهُمَا كَمَا رَبَّيَانِي صَغِيرًا”
অর্থাৎ, "হে আমার রব! বাবা-মায়ের ওপর দয়া করুন, যেমন তারা আমাকে ছোটবেলায় লালন-পালন করেছেন।"

আল্লাহ নির্দেশ দিয়েছেন, মা-বাবার প্রতি সদ্ব্যবহার করতে। যদিও তারা যদি তোমাকে তাঁর সঙ্গে শিরক করতে বাধ্য করে, তবে তাদের কথা মানবে না। (সুরা আনকাবুত, আয়াত: ৮)

রাসুলুল্লাহ (সা.) বলেছেন, "মাতা-পিতার খুশির মধ্যে আল্লাহর খুশি, এবং অসন্তুষ্টির মধ্যে আল্লাহর অসন্তুষ্টি।" (সুনানে তিরমিজি)

একটি হাদিসে এসেছে, "তিন ব্যক্তির দোয়া অবশ্যই কবুল হয়: মজলুমের, মুসাফিরের এবং সন্তানের জন্য মা-বাবার দোয়া।" (সুনানে তিরমিজি)

রাসুল (সা.) বলেন, "বাবা জান্নাতের দরজার মধ্যবর্তী। এখন তোমাদের ইচ্ছা, এর হেফাজত করো অথবা একে নষ্ট করে দাও।" (তিরমিজি, হাদিস: ১,৯০১)

আবদুল্লাহ ইবন মাসউদ (রা.) প্রশ্ন করেছিলেন, কোন আমল আল্লাহর কাছে সবচেয়ে প্রিয়? রাসুল (সা.) বললেন, "নামাজ আদায় করা, তারপর মা-বাবার সঙ্গে সদ্ব্যবহার।" (বুখারি, হাদিস: ৫,৯৭০)

মা-বাবার জীবদ্দশায় এই দোয়া পড়া উচিত। ইসলাম মা-বাবার প্রতি সদাচরণের ব্যাপারে কঠোর নির্দেশনা দিয়েছে। আল্লাহ বলেন, "পিতা-মাতার প্রতি সদ্ব্যবহার করতে তোমার প্রতিপালক আদেশ দিয়েছেন।" (সুরা বনি ইসরাইল, আয়াত: ২৩-২৪)

আল্লাহ কোরআনে বলেন, "আমি তো মানুষকে তার পিতা-মাতার সঙ্গে (ভালো ব্যবহারের) নির্দেশ দিয়েছি।" (সুরা লুকমান, আয়াত: ১৪)

রাসুল (সা.) একবার মিম্বরের ওপর উঠে তিনবার আমিন বলেন। এর কারণ জিজ্ঞেস করলে তিনি জানান, "যে ব্যক্তি তার মা-বাবার খেদমত করে জান্নাতে যেতে পারল না, আল্লাহ তাকে ধ্বংস করুন।"

মা-বাবার প্রতি সদ্ব্যবহার করা আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এটি ইসলামের অন্যতম শিক্ষা।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url