শহরের আলোর কারণে বাড়তে পারে আলঝেইমারের ঝুঁকি জেনে নিন ।

 

বাংলা চলচ্চিত্রের সেই জনপ্রিয় গানের কথা মনে আছে নিশ্চয়ই, ‘ঢাকা শহর আইসা আমার আশা ফুরাইছে/ লাল-লাল, নীল-নীল বাতি দেইখা নয়ন জুড়াইছে।’ কিন্তু শহরের এই ঝলমলে আলো আলঝেইমারের মতো রোগের ঝুঁকি বাড়াতে পারে বলে জানিয়েছেন গবেষকেরা। যুক্তরাষ্ট্রের রাশ ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের এক গবেষণায় উঠে এসেছে, শহরের রাস্তার আলোসহ বিভিন্ন স্থানে ব্যবহৃত নিয়ন আলো আলঝেইমারের ঝুঁকি বাড়ায়, বিশেষত ৬৫ বছরের কম বয়সীদের মধ্যে।

আলঝেইমার হলো মস্তিষ্কের ক্ষয়জনিত একটি রোগ, যা মানুষের স্মৃতিশক্তি ও স্বাভাবিক কর্মক্ষমতায় ব্যাঘাত ঘটায়। উচ্চ রক্তচাপ ও স্থূলতা এই রোগের ঝুঁকি বাড়ায়। গবেষণায় দেখা গেছে, শহরের বাইরের রাতের আলো আলঝেইমারের বিস্তারে সহায়ক হতে পারে। গবেষকেরা বিভিন্ন শহরের বাসিন্দাদের স্বাস্থ্য উপাত্ত বিশ্লেষণ করে নিশ্চিত করেছেন যে, রাতে আলোর দূষণ এই রোগের অন্যতম কারণ হিসেবে কাজ করতে পারে।

গবেষকরা আরও জানিয়েছেন, বিশেষত অল্প বয়সীরা রাতের আলোর প্রতি বেশি সংবেদনশীল। যদিও এর সুনির্দিষ্ট কারণ এখনো পুরোপুরি জানা যায়নি, তবে ধারণা করা হচ্ছে, এটি আলোর প্রতি শরীরের ভিন্ন ভিন্ন প্রতিক্রিয়ার কারণে হতে পারে। গবেষণাটি ফ্রন্টিয়ার্স ইন নিউরোসায়েন্স জার্নালে প্রকাশিত হয়েছে। বিজ্ঞানী রবিন ভয়গট-জুওয়ালা বলেছেন, রাতের আলোকদূষণ আলঝেইমারের জন্য একটি গুরুত্বপূর্ণ ঝুঁকি, তাই শহরবাসীর সচেতনতা বৃদ্ধি করা অত্যন্ত জরুরি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url