রাসুল (সা.) সুরা কাহাফের প্রথম দশটি আয়াত মুখস্থ করতে বলেছেন


রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) সুরা কাহাফের প্রথম দশটি আয়াত মুখস্থ করার বিশেষ গুরুত্ব দিয়েছেন। তিনি বলেছেন, এই আয়াতগুলো দাজ্জালের ফিতনা থেকে রক্ষা করবে। হাদিসে এসেছে,

আবু দারদা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন:
"যে ব্যক্তি সুরা কাহাফের প্রথম দশ আয়াত মুখস্থ করবে, সে দাজ্জালের ফিতনা থেকে নিরাপদে থাকবে।"
— (সহিহ মুসলিম: ৮০৯)

সুরা কাহাফের এই প্রথম দশটি আয়াত মানুষকে ঈমানের ভিত্তি মজবুত করতে এবং বিভিন্ন পরীক্ষার সময় ধৈর্য ধারণ করতে সাহায্য করে। এছাড়া এই আয়াতগুলো কিয়ামতের একটি অন্যতম বড় ফিতনা দাজ্জালের ক্ষতি থেকে রক্ষাকারী হিসেবে কাজ করবে বলে হাদিসে বর্ণিত হয়েছে।

সুরা কাহাফের প্রথম ১০টি আয়াতের মর্ম:

এই আয়াতগুলো আল্লাহর প্রশংসা এবং কুরআনের গুরুত্ব তুলে ধরে, যা মানুষকে পথ দেখানোর জন্য নাযিল হয়েছে।

সুরা কাহাফের প্রথম ১০টি আয়াত মূলত আল্লাহর প্রশংসা, কুরআনের মহিমা, এবং যারা সৎকর্মশীল তাদের প্রতিদান সম্পর্কে আলোচনা করে। এই আয়াতগুলো আমাদের দুনিয়ার পরীক্ষার কথা স্মরণ করিয়ে দেয় এবং সত্যপথে অবিচল থাকার শিক্ষা দেয়।

সুরা কাহাফের প্রথম ১০টি আয়াতের সংক্ষিপ্ত মর্ম:

  1. আল-কুরআন মহিমান্বিত: প্রথম আয়াতে আল্লাহর প্রশংসা করা হয়েছে, যিনি বান্দাদের জন্য কুরআন নাজিল করেছেন, যাতে কোনো ত্রুটি নেই এবং যা মানুষকে সঠিক পথে পরিচালিত করে।

  2. সৎকর্মশীলদের জন্য সুসংবাদ: কুরআন সেই সৎকর্মশীল মানুষদের জন্য সতর্কবাণী এবং সুসংবাদ বহন করে, যারা সঠিক পথে চলে এবং আল্লাহর আদেশ মেনে চলে। তাদের জন্য রয়েছে উত্তম প্রতিদান।

  3. মন্দ লোকদের সতর্কবার্তা: যারা সত্যকে অস্বীকার করে এবং অন্যায় করে, তাদের জন্য কঠিন শাস্তির ব্যবস্থা রয়েছে। তারা কখনো আল্লাহর শাস্তি থেকে মুক্তি পাবে না।

  4. আল্লাহর শক্তিমত্তা: আসমান ও জমিনের সৃষ্টি আল্লাহর অপার শক্তির প্রমাণ। আল্লাহ কোনো কিছুর প্রয়োজন ছাড়াই এই বিশাল সৃষ্টিজগত তৈরি করেছেন।

  5. মানুষের পরীক্ষার কথা: পৃথিবীর জীবন আসলে একটি পরীক্ষা। কে কতটা সৎ এবং ন্যায়পরায়ণ, তা এই পরীক্ষায় প্রমাণিত হবে। আল্লাহ পরকালে প্রত্যেককে তার আমল অনুযায়ী প্রতিদান দেবেন।

এই আয়াতগুলো মূলত আল্লাহর একত্ব, সৃষ্টির উদ্দেশ্য এবং আখিরাতের প্রতিদান সম্পর্কে মানুষকে স্মরণ করিয়ে দেয়। এগুলো আমাদের দুনিয়ার মায়ায় বিভ্রান্ত না হয়ে আখিরাতের জন্য প্রস্তুত থাকার অনুপ্রেরণা দেয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url