কারও ঘরে প্রবেশের করার আগে কতবার অনুমতি চাইতে হবে জেনে নিন

 


হজরত আবু সাঈদ খুদরি (রা.) থেকে বর্ণিত আছে, একবার আমি আনসারদের এক মজলিসে উপস্থিত ছিলাম। হঠাৎ আবু মুসা ভীত-সন্ত্রস্ত হয়ে এসে বললেন, ‘আমি উমর (রা.)-এর কাছে তিনবার প্রবেশের জন্য অনুমতি চেয়েছি, কিন্তু আমাকে অনুমতি দেওয়া হয়নি, তাই আমি ফিরে এসেছি।’

উমর (রা.) তখন তাঁকে জিজ্ঞাসা করলেন, ‘তোমাকে ঘরে প্রবেশ করতে কিসে বাধা দিল?’

আবু মুসা উত্তর দিলেন, ‘আমি তিনবার অনুমতি চেয়েছি, কিন্তু অনুমতি না পেয়ে ফিরে এসেছি। কারণ, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, "যদি তোমাদের কেউ তিনবার অনুমতি চায়, কিন্তু অনুমতি না পায়, তাহলে সে যেন ফিরে যায়।”’

উমর (রা.) তখন বললেন, ‘আল্লাহর কসম! তোমাকে এ কথার প্রমাণ দিতে হবে।’ এরপর তিনি উপস্থিত সবাইকে জিজ্ঞাসা করলেন, ‘তোমাদের মধ্যে কেউ কি আছ, যিনি নবী (সা.)-এর কাছ থেকে এ হাদিস শুনেছেন?’

উবাই ইবনু কাব (রা.) তখন বললেন, ‘আল্লাহর কসম! প্রমাণ দেওয়ার জন্য দলের সবচেয়ে কমবয়সী ব্যক্তি উঠে দাঁড়াবে।’

আমি তখন দলের সবচেয়ে কনিষ্ঠ ছিলাম, তাই উঠে দাঁড়িয়ে বললাম, ‘নবী (সা.) এ কথাটি অবশ্যই বলেছেন।’

— মুসলিম, হাদিস: ২০৬২

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url