সুরা হাশরের শেষ ৪ টি আয়াতের ফজিলত জেনে নিন ।

সুরা হাশরের শেষ চার আয়াতের ফজিলত অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং বিশেষ মর্যাদাসম্পন্ন বলে ইসলামী শিক্ষায় বিবেচিত। এই আয়াতগুলোতে আল্লাহ তাআলার অসীম ক্ষমতা, গুণাবলি এবং সৃষ্টির উপর তাঁর আধিপত্যের কথা বর্ণিত হয়েছে। নিয়মিত পাঠ করার মাধ্যমে মুসলিমরা বিভিন্ন আধ্যাত্মিক ও পার্থিব ফজিলত লাভ করতে পারে। এখানে এই চার আয়াতের ফজিলত তুলে ধরা হলো:

১. বিপদাপদ থেকে রক্ষা:

নবী করিম (সা.) বলেছেন, কেউ যদি সকালে ও সন্ধ্যায় সুরা হাশরের শেষ চার আয়াত পাঠ করে, তাহলে আল্লাহ তাকে শয়তানের প্ররোচনা থেকে রক্ষা করবেন এবং তার উপর আল্লাহর রহমত বর্ষিত হবে।

২. ফেরেশতাদের দোয়া:

এই আয়াতগুলো পাঠ করলে ৭০,০০০ ফেরেশতা পাঠকের জন্য রহমতের দোয়া করে এবং তাকে জান্নাতের সুসংবাদ দেয়।

৩. গুনাহ থেকে মুক্তি:

নিয়মিত সুরা হাশরের শেষ চার আয়াত পাঠ করলে অতীতের গুনাহ মাফ হয় এবং আল্লাহর কাছে প্রিয় হওয়ার সুযোগ পাওয়া যায়।

৪. আত্মিক প্রশান্তি ও আল্লাহর নৈকট্য:

এই আয়াতগুলোতে আল্লাহ তাআলার গুণাবলি বর্ণিত হয়েছে, যা পাঠকের মনে আল্লাহর প্রতি গভীর বিশ্বাস ও ভক্তি সৃষ্টি করে। এতে আত্মিক প্রশান্তি ও আল্লাহর নৈকট্য লাভ হয়।

৫. জান্নাতের সুসংবাদ:

এই আয়াতগুলো নিয়মিত পাঠকারীকে আল্লাহর পক্ষ থেকে জান্নাতের সুসংবাদ দেওয়া হয়। এছাড়া, দুনিয়ার নানা সমস্যায় আল্লাহর সাহায্য পাওয়া যায়।

৬. শত্রু থেকে নিরাপত্তা:

যে ব্যক্তি সুরা হাশরের শেষ চার আয়াত পাঠ করবে, আল্লাহ তাকে শত্রুর হাত থেকে রক্ষা করবেন এবং তার নিরাপত্তা নিশ্চিত করবেন।

উক্ত চার আয়াত:

"لَوۡ أَنزَلۡنَا هَـٰذَا ٱلۡقُرۡءَانَ عَلَىٰ جَبَلٍ۬ لَّرَأَيۡتَهُ ۥ خَـٰشِعً۬ا مُّتَصَدِّعً۬ا مِّنۡ خَشۡيَةِ ٱللَّهِ‌ۚ وَتِلۡكَ ٱلۡأَمۡثَـٰلُ نَضۡرِبُهَا لِلنَّاسِ لَعَلَّهُمۡ يَتَفَكَّرُونَ ٢١"

"هُوَ ٱللَّهُ ٱلَّذِى لَآ إِلَـٰهَ إِلَّا هُوَ عَـٰلِمُ ٱلۡغَيۡبِ وَٱلشَّهَـٰدَةِ هُوَ ٱلرَّحۡمَـٰنُ ٱلرَّحِيمُ ٢٢"

"هُوَ ٱللَّهُ ٱلَّذِى لَآ إِلَـٰهَ إِلَّا هُوَ ٱلۡمَلِكُ ٱلۡقُدُّوسُ ٱلسَّلَـٰمُ ٱلۡمُؤۡمِنُ ٱلۡمُهَيۡمِنُ ٱلۡعَزِيزُ ٱلۡجَبَّارُ ٱلۡمُتَكَبِّرُ‌ۚ سُبۡحَـٰنَ ٱللَّهِ عَمَّا يُشۡرِكُونَ ٢٣"

"هُوَ ٱللَّهُ ٱلۡخَـٰلِقُ ٱلۡبَارِئُ ٱلۡمُصَوِّرُ‌ۖ لَهُ ٱلۡأَسۡمَآءُ ٱلۡحُسۡنَىٰ‌ۚ يُسَبِّحُ لَهُ ۥ مَا فِى ٱلسَّمَـٰوَٲتِ وَٱلۡأَرۡضِ‌ۖ وَهُوَ ٱلۡعَزِيزُ ٱلۡحَكِيمُ ٢٤"

অনুবাদ:

"যদি আমি এই কোরআনকে কোনো পাহাড়ের ওপর নাজিল করতাম, তবে তুমি দেখতে যে তা আল্লাহর ভয়ে ভেঙে চূর্ণবিচূর্ণ হয়ে যেত। আর আমি মানুষের জন্য এসব দৃষ্টান্ত বর্ণনা করি, যাতে তারা চিন্তা করে।" (আয়াত ২১)

"তিনি আল্লাহ, যিনি ছাড়া আর কোনো উপাস্য নেই, তিনি অদৃশ্য ও দৃশ্যমান জগতের জ্ঞান রাখেন, তিনি পরম দয়ালু ও পরম করুণাময়।" (আয়াত ২২)

"তিনি আল্লাহ, যিনি ছাড়া আর কোনো উপাস্য নেই; তিনি সমগ্র জগতের মালিক, পবিত্র, শান্তির আধার, নিরাপত্তাদাতা, পাহারাদার, পরাক্রমশালী, মহাশক্তিশালী ও গর্বিত। তিনি সকল কিছুর ঊর্ধ্বে।" (আয়াত ২৩)

"তিনি আল্লাহ, সৃষ্টিকর্তা, আকারদাতা, এবং মহান রূপদানকারী। তাঁরই সুন্দর নামগুলো রয়েছে। আকাশমণ্ডলী ও পৃথিবীর সবকিছুই তাঁর পবিত্রতা ও মহিমা ঘোষণা করে। তিনিই পরাক্রমশালী, প্রজ্ঞাময়।" (আয়াত ২৪)

উপসংহার:

সুরা হাশরের শেষ চার আয়াত পাঠ করলে বিপদাপদ থেকে মুক্তি, গুনাহ মাফ, আত্মিক প্রশান্তি, শত্রু থেকে নিরাপত্তা এবং জান্নাতের সুসংবাদ লাভ করা যায়। এগুলো আল্লাহর ক্ষমতা ও গুণাবলি সম্পর্কে গভীর উপলব্ধি এনে দেয়, যা একজন মুসলিমের ইমানকে দৃঢ় করে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url