সাহাবিরা ভয় পেয়েছিলেন যে আয়াত নাজিলের পর কেন জেনে নিন ।

 

সুরা হুজুরাত নাজিল হওয়ার পর অনেক সাহাবি ভয় পেয়ে গিয়েছিলেন। কারণ এই সুরায় আল্লাহ বললেন,


**"হে মুমিনগণ! তোমরা নবীর কণ্ঠস্বরের ওপর তোমাদের কণ্ঠস্বর উঁচু করো না এবং তাঁর সাথে কথা বলার সময় নিজেদের মধ্যে যেমন কথা বলো তেমন জোরে কথা বলো না, যাতে তোমাদের কাজগুলো নিষ্ফল না হয়ে যায়, অথচ তোমরা তা বুঝতেও পারবে না।"** (সুরা আল-হুজুরাত, ৪৯:২)


### ব্যাখ্যা:

এই আয়াতে আল্লাহ তাআলা মুমিনদের সতর্ক করেছেন যে নবী মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর সঙ্গে কথা বলার সময় অত্যন্ত বিনয়ের সঙ্গে আচরণ করতে হবে। তাঁর সম্মানের প্রতি সর্বোচ্চ যত্ন নিতে হবে। 


এই আয়াতের মাধ্যমে মুমিনদের শেখানো হয়েছে যে, নবীর (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) সঙ্গে কথা বলার সময় বা তাঁর উপস্থিতিতে কণ্ঠস্বর উঁচু করা এবং তাঁর প্রতি অসম্মানজনক আচরণ করা উচিত নয়। কারণ এটি আমল বিনষ্টের কারণ হতে পারে, যা ঈমানের জন্য অত্যন্ত ক্ষতিকর। 


সাহাবিদের জন্য এই আয়াতটি ছিল গভীরভাবে চিন্তার বিষয়। তারা নবীর (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) প্রতি অত্যন্ত শ্রদ্ধাশীল ছিলেন এবং তাদের প্রতিটি কাজ ও কথার জন্য আল্লাহর কাছে জবাবদিহি করতে সচেতন ছিলেন। এই আয়াতের নির্দেশনা তাঁদের মধ্যে আরও বেশি বিনয় ও নম্রতা আনতে সাহায্য করেছিল, যা ইসলামের অন্যতম মূল নীতি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url