প্রশান্ত মহাসাগরের নিচে দুবাইয়ের বুর্জ খলিফার চেয়ে চার গুণ লম্বা পর্বতের খোঁজ

 


যুক্তরাষ্ট্রের শ্মিডিট ওশান ইনস্টিটিউটের সমুদ্রবিজ্ঞানীরা প্রশান্ত মহাসাগরের নিচে বিশাল এক পর্বতের সন্ধান পেয়েছেন। চিলির উপকূল থেকে প্রায় ৯০০ মাইল পশ্চিমে সনার সিস্টেম ব্যবহার করে সমুদ্রতলের মানচিত্র তৈরির সময় এই পর্বতটি খুঁজে পাওয়া যায়। এর উচ্চতা প্রায় ৩,১০৯ মিটার, যা দুবাইয়ের বুর্জ খলিফার চেয়ে প্রায় চার গুণ লম্বা। গবেষক দলটি জানিয়েছেন, ফালকোর নামের একটি গবেষণা জাহাজের মাধ্যমে নাজকা রিজ অঞ্চলে প্রচুর ডুবো-পাহাড়ের উপস্থিতি পাওয়া গেছে।

বিজ্ঞানী জ্যোতিকা বিরমানি বলেন, "শব্দতরঙ্গ পানির নিচে পাঠিয়ে সমুদ্রের তল থেকে প্রতিফলিত সংকেতের মাধ্যমে আমরা সমুদ্রতলের ম্যাপ তৈরি করি। পৃথিবীর তিন-চতুর্থাংশ সমুদ্র হলেও মাত্র ২৬ শতাংশ সমুদ্রতলের মানচিত্র আমাদের হাতে রয়েছে।"

এই গবেষণার সময় বিজ্ঞানীরা প্রশান্ত মহাসাগরের নিচে তিনটি টেনিস কোর্টের সমান আকারের একটি বিশাল প্রবালবাগান এবং বিরল প্রজাতির প্রোমাচোটিউথিস স্কুইডও আবিষ্কার করেছেন। বিজ্ঞানী টোমার কেটার জানিয়েছেন, নাজকা ও সালাস ওয়াই গোমেজ রিজ এলাকাজুড়ে অসাধারণ জীববৈচিত্র্য রয়েছে।

বিজ্ঞানী অ্যালেক্স ডেভিড রজার্স উল্লেখ করেন, দক্ষিণ-পূর্ব প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল জীববৈচিত্র্যের এক মহাসমুদ্র। তাঁরা "উড়ন্ত স্প্যাগেটি দানব" নামে পরিচিত একটি ক্যাসপার অক্টোপাসও আবিষ্কার করেছেন। এর আগে অভিযানের সময় বিজ্ঞানীরা ১৫০টিরও বেশি অজানা প্রজাতির প্রাণীর সন্ধান পেয়েছিলেন। এবারও তাঁরা নতুন কিছু আবিষ্কারের আশা করছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url