ইসলামের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ আয়াত সুরা মুজাদালাহর ২২ নম্বর আয়াত।

 

সুরা মুজাদালাহর ২২ নম্বর আয়াত ইসলামের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ আয়াত, যা মুসলমানদের ঈমান, আনুগত্য এবং সম্পর্কের বিষয়ে একটি স্পষ্ট নির্দেশনা দেয়। এই আয়াতের প্রেক্ষাপট মূলত মক্কার মুসলমানদের মধ্যে বিরাজমান বিশ্বাস এবং অমুসলিমদের প্রতি তাদের অবস্থানের ওপর ভিত্তি করে।

আয়াতের বাংলা অনুবাদ:

"তুমি কখনো এমন কোনো সম্প্রদায়কে পাবে না যারা আল্লাহ ও পরকালের প্রতি ঈমান আনে, অথচ আল্লাহ ও তাঁর রাসূলের বিরুদ্ধাচরণকারীদের সাথে বন্ধুত্ব করে। যদিও তারা তাদের পিতা, পুত্র, ভাই বা তাদের বংশধরের মধ্যে থেকে হয়। আল্লাহই তাদের অন্তরে ঈমানকে দৃঢ় করেছেন এবং তাদেরকে তাঁর পক্ষ থেকে সাহায্য করেছেন। তিনি তাদেরকে জান্নাতে প্রবেশ করাবেন, যেখানে নদী প্রবাহিত হয়। সেখানে তারা চিরকাল থাকবে। আল্লাহ তাদের প্রতি সন্তুষ্ট এবং তারা আল্লাহর প্রতি সন্তুষ্ট। তারাই আল্লাহর দল, জেনে রাখো, আল্লাহর দলই সফলকাম।" (সুরা মুজাদালাহ, আয়াত ২২)

আয়াতের প্রেক্ষাপট:

এই আয়াত নাজিল হয়েছিল মক্কার সেই মুসলমানদের প্রসঙ্গে, যারা আল্লাহ ও তাঁর রাসূলের প্রতি পূর্ণ ঈমান এনেছিলেন, কিন্তু তাদের পরিবারের অনেক সদস্য তখনো অমুসলিম ছিল। যখন মুসলিম ও কুরাইশদের মধ্যে দ্বন্দ্ব দেখা দেয়, তখন অনেক মুসলমান তাদের পরিবার ও আত্মীয়দের বিরুদ্ধে অবস্থান নিতে বাধ্য হন, যাদের মধ্যে অনেকেই ইসলামের শত্রু ছিল।

এই আয়াত মূলত মুমিনদের জন্য একটি পরীক্ষা এবং নির্দেশনা ছিল যে, তারা যেন আল্লাহ ও রাসূলের প্রতি আনুগত্যের ক্ষেত্রে তাদের নিকটতম আত্মীয় বা পারিবারিক বন্ধনের কারণে কোনো আপস না করে। এ আয়াতে বলা হয়েছে যে, প্রকৃত ঈমানদাররা কখনোই তাদের পরিবার বা সমাজের লোকদের সাথে বন্ধুত্ব রাখবে না, যদি তারা আল্লাহ ও তাঁর রাসূলের বিরোধিতা করে।

মূল বার্তা:

  • ঈমানদারদের জন্য আল্লাহ এবং তাঁর রাসূলের আনুগত্য সর্বোচ্চ।
  • পারিবারিক বন্ধন বা সামাজিক সম্পর্ক কখনোই ঈমানের ওপর প্রাধান্য পেতে পারে না।
  • আল্লাহ তাঁদের অন্তরে ঈমানকে মজবুত করেন যারা তাঁর জন্য ত্যাগ স্বীকার করেন এবং জান্নাতের প্রতিশ্রুতি তাদের জন্য রয়েছে।

এই আয়াত মুসলিমদের মধ্যে আনুগত্য ও আত্মত্যাগের উদাহরণ হিসেবে কাজ করে, যেখানে ঈমানদাররা আল্লাহর সন্তুষ্টির জন্য পারিবারিক ও সামাজিক সম্পর্ককে ছাড়িয়ে যায়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url